কিভাবে বিজ্ঞান শিক্ষক হতে হয়?

বিজ্ঞান শিখতে মনোমুগ্ধকর বিষয় হতে পারে। তবে বিজ্ঞানের প্রায়শই যে জটিল উপাদান রয়েছে তা শিখতে অনেক শিক্ষার্থীরই সমস্যা হয়। শিক্ষার্থীদের মাঝে মাঝে বৈজ্ঞানিক ধারণাগুলি বুঝতে অতিরিক্ত সহায়তার প্রয়োজন হয়। শিক্ষার্থীরা বা তাদের বাবা-মায়েরা এই পরিস্থিতিতে তাদের সহায়তা করার জন্য কোনও বিজ্ঞানের শিক্ষক নিয়োগ করতে চাইতে পারে। টিউটররা তাদের বিজ্ঞান এবং জ্ঞানের ভালবাসা অন্যের সাথে ভাগ করে অর্থ উপার্জন করতে পারেন।

একটি বিজ্ঞান শিক্ষক হিসাবে, আপনি বিভিন্ন শিক্ষার্থীদের বিভিন্ন সাহায্য করার সুযোগ পাবেন। এই শিক্ষার্থীরা প্রায়শই অল্প বয়স্ক বা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী হবে যাদের পরীক্ষায় পাস করার দক্ষতা উন্নত করতে সহায়তা প্রয়োজন। তবে, আপনার যদি বিজ্ঞানের একটি ডিগ্রি-স্তরের শিক্ষা থাকে, আপনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরও বেছে নিতে পারেন, যার অধ্যয়নটি আরও পুঙ্খানুপুঙ্খ এবং চাহিদাযুক্ত হবে।

অতএব, আপনি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের দিকে মনোনিবেশ করবেন বা উচ্চ শিক্ষার মধ্যে পরামর্শদাতার দিকে সিদ্ধান্ত নিতে পারেন। প্রকৃতপক্ষে, আপনি যদি একাধিক বিজ্ঞান নিয়ে গবেষণা করে থাকেন তবে আপনিও নির্দিষ্ট করে নিতে পারেন যে আপনি বিশেষত একটি ক্ষেত্রে মনোনিবেশ করতে চান বা আপনার যত্ন নেওয়া সমস্ত বিজ্ঞান পড়ান।

বিজ্ঞান শিক্ষিকা হওয়ার বিষয়ে প্রাথমিক তথ্য

 বিজ্ঞানের শিক্ষাদানের জন্য শিক্ষকের প্রয়োজন হয় যে তারা যে বিজ্ঞানের সাথে সহায়তা করছেন তার ক্ষেত্রের সাথে খুব পরিচিত হন। এই ক্ষেত্রগুলির মধ্যে জীববিজ্ঞান, রসায়ন, পদার্থবিজ্ঞান বা বিজ্ঞানের অন্য কোনও ক্ষেত্র অন্তর্ভুক্ত থাকতে পারে। শিক্ষককে এও স্পষ্ট করে দিতে হবে যে বিজ্ঞানের বিষয়গুলি মুখস্থ এবং পুনর্গঠিত হতে পারে না। বিজ্ঞান বোঝার জন্য শিক্ষার্থী তার ক্লাসগুলির নীতিগুলি বোঝার প্রয়োজন।

একজন শিক্ষক হিসাবে আপনাকে বিজ্ঞানের শব্দভাণ্ডার শেখাতে সক্ষম হতে হবে। প্রতিটি বিজ্ঞান বিভাগের এমন কীওয়ার্ড থাকে যা একজন শিক্ষার্থীকে সফল হতে শেখার প্রয়োজন। টিউটোরিংয়ের সময় মূল শব্দের প্রতিফলন করুন কারণ তারা শিক্ষার্থীকে যে কোনও বিজ্ঞানের ক্লাসে নতুন শব্দ কীভাবে বোঝাতে হয় তা শিখতে সহায়তা করবে।
আপনার সমীকরণগুলি পর্যালোচনা করতে হবে। বিজ্ঞানের কিছু শাখা যেমন রসায়ন এবং পদার্থবিজ্ঞান পরম সমীকরণের উপর প্রচুর নির্ভর করে। যতক্ষণ না আপনার শিক্ষার্থী এই সমীকরণগুলিতে আয়ত্ত করে ততক্ষণ তারা তাদের ক্লাসে দক্ষতা অর্জন করতে সক্ষম হবে না।
 

একটি বিজ্ঞান শিক্ষক হতে দক্ষতা 

 বিজ্ঞান টিউটরদের জন্য বিভিন্ন ধরণের দক্ষতা রয়েছে যা গুরুত্বপূর্ণ। নীচে তাদের পরীক্ষা করে দেখুন।
 

অনন্য শিক্ষণ দক্ষতা

প্রতিটি শিক্ষার্থীর নিজস্ব শিখন শৈলী থাকবে, কিছু ভিজ্যুয়াল শিখার হতে পারে, উদাহরণস্বরূপ। বিপরীতে, অন্যরা শ্রুতিমধুর হতে পারে। সুতরাং, একাধিক শিক্ষার্থীকে শেখানোর জন্য আপনার বহুমুখী পাঠদানের স্টাইলের প্রয়োজন হবে। একজন শিক্ষক হিসাবে, আপনাকে প্রতিটি ছাত্রকে এমনভাবে বিশেষভাবে উপযুক্তভাবে তৈরি করতে সহায়তা করতে আপনার কৌশলগুলি মানিয়ে নিতে হবে।
 

 ভাল যোগাযোগ দক্ষতা

সমস্ত বয়সের এবং দক্ষতার শিক্ষার্থীদের আপনার পরিষেবাগুলির প্রয়োজন হবে। সুতরাং, আপনার বিস্তৃত লোকের সাথে কার্যকরভাবে যোগাযোগ করতে সক্ষম হওয়া প্রয়োজন। সর্বোপরি, আপনি আপনার শিক্ষার্থীদের উপাদানটি আরও ভালভাবে বুঝতে সহায়তা করার জন্য আছেন; সুতরাং এটি গুরুত্বপূর্ণ যে আপনি ধারণাগুলি কার্যকরভাবে যোগাযোগ করতে পারেন।
 

 বেসিক ব্যবসায় দক্ষতা

 আপনি বিজ্ঞানের গৃহশিক্ষক হিসাবে স্ব-কর্মসংস্থান করবেন বলে আপনি তত্ক্ষণাত্ ব্যবসায়ের মালিক হয়ে উঠবেন। সুতরাং, আপনাকে অবশ্যই ট্যাক্স এবং বিপণনের মতো ব্যবসায়ের দিকগুলির সাথে পরিচিত হতে হবে। স্থানীয় কাউন্সিলের হিসাবরক্ষক এবং ব্যবসায়িক পরামর্শদাতাদের মতো অনেকগুলি সরঞ্জাম রয়েছে যা এই ক্ষেত্রগুলিতে আপনাকে সহায়তা করতে পারে।
 

কার্যকরী বিজ্ঞানের শিক্ষিকা হওয়ার আরও টিপস

 আপনার শিক্ষার্থীদের বিজ্ঞানের সাথে সম্পর্কিত সমস্যা এবং ধারণাগুলিতে কাজ করার জন্য নিয়মিত সুযোগগুলির প্রয়োজন হবে। এগুলি শুরু থেকে শেষ অবধি কোনও ধারণার মাধ্যমে কাজ করতে দিন। তারপরে, তাদের পদ্ধতি সম্পর্কে তাদের গঠনমূলক প্রতিক্রিয়া জানান। নিশ্চিত করুন যে এগুলি সংশোধন করার সময়, আপনি জড়িত ধারণাগুলি ব্যাখ্যা করেন এবং তাদের কাছে আপনার কাছে ধারণাগুলি ব্যাখ্যা করতে বলে ask

সমালোচনামূলক প্রতিবিম্বকে উত্সাহিত করুন। আপনার ছাত্রদের থেকে আপনার চেয়ে আরও বেশি কথা বলুন। আপনি যদি একাধিক শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিচ্ছেন তবে তাদের উপাদান সম্পর্কে একে অপরের সাথে কথা বলার অনুমতি দিন। এটি শিক্ষার্থীদের বিষয়টি তাদের নিজস্ব বোঝার মাধ্যমে কাজ করতে সহায়তা করবে। এইভাবে, তাদের মনের মধ্যে আটকে থাকার সম্ভাবনা বেশি।
 

উপসংহার

সময়ে সময়ে দৃশ্যের পরিবর্তন আপনার টিউশনিং সেশনে একটি প্রাকৃতিক, আরামদায়ক অনুভূতি নিয়ে আসে। শ্রেণিকক্ষ থেকে বেরিয়ে গবেষণার জন্য প্রদর্শনীতে যান, বা আপনি যে বিষয়ে প্রশিক্ষণ নিচ্ছেন সে সম্পর্কিত প্রাসঙ্গিক নিজস্ব পরীক্ষা-নিরীক্ষা করুন। এটি ঐতিহ্যগত পাঠগুলির একঘেয়েমিটিকে আলাদা করে দেয়।

আপনি যদি শিক্ষক হতে চান এবং এই পেশায় একটি ক্যারিয়ার শুরু করতে চান তবে এখানে ক্লিক করুন।

Comments